শিরোনাম

আইফোন ১৪ ও ১৪ প্লাসের ঘোষণা দিল অ্যাপল


বগুড়া ডেস্ক : মার্কিন প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল আইফোন ১৪ ও আইফোন ১৪ প্লাস বাজারে আনার ঘোষণা দিয়েছে। এ ছাড়াও প্রতিষ্ঠানটি ওয়াচ সিরিজ ৮, অ্যাপল ওয়াচ আলট্রা ও এয়ারপডস প্রোর ঘোষণা দিয়েছে। খবর রয়টার্স ও সিএনবিসির। গতকাল বুধবার বিশ্বজুড়ে প্রযুক্তিপ্রেমীদের চোখ ছিল টিভির পর্দায়। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কের স্টিভ জবস থিয়েটারে ‘ফারআউট’ অনুষ্ঠানে নতুন আইফোনসহ বিভিন্ন পণ্য উন্মোচন করে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। আর তাই এ অনুষ্ঠান ঘিরে প্রযুক্তিপ্রেমীদের ছিল ব্যাপক উৎসাহ। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় রাত ১১টা) শুরু হয় এ অনুষ্ঠান।

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অনলাইনে সরাসরি দেখা যায় অনুষ্ঠানটি। অ্যাপলডটকম, অ্যাপল টিভি, অ্যাপল টিভি অ্যাপের পাশাপাশি প্রতিষ্ঠানটির ইউটিউব চ্যানেলে এ অনুষ্ঠান দেখার সুযোগ ছিল। অ্যাপলের পরবর্তী আইফোন ‘আইফোন ১৪’সহ নতুন প্রজন্মের আইফোন সিরিজের বেশ কয়েকটি মডেল উন্মোচন করে প্রতিষ্ঠানটি। অবাক করা বিষয় হলো আইফোন-১৪ সিরিজে ১২ মেগাপিক্সেলের ক্যামেরার পরিবর্তে এক লাফে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা সংযোজন করা হয়েছে। ফলে এটি এযাবৎকালের সবচেয়ে জনপ্রিয় আইফোনে পরিণত হচ্ছে। এর পাশাপাশি ১৪ সিরিজের এই ফ্ল্যাগশিপ ফোন থেকে ফেস আইডি সার্ভিস তুলে টাচ আইডি সুবিধা চালু করেছে অ্যাপল। এ ছাড়াও এই প্রথমবারের মতো স্যাটেলাইট নেটওয়ার্কের সাহায্যে জরুরি বার্তা পাঠানোর সুবিধাসহ থাকছে এ-১৬ চিপসেট, অদৃশ্য নচ সুবিধা। আইফোন ১৪ সিরিজের দাম শুরু হবে ৭৯৯ ডলার থেকে। প্লাস সংস্করণের দাম শুরু হবে ৮৯৯ থেকে। আইফোন-১৪ প্রো-এর দাম শুরু হবে ৯৯৯ ডলার থেকে; আর আইফোন-১৪ প্রো ম্যাক্সের দাম শুরু হবে ১০৯৯ ডলার থেকে। ৯ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার নেবে অ্যাপল, কিনতে পাওয়া যাবে ১৬ সেপ্টেম্বর থেকে।

আইফোন ১৪ প্রো : বাজারে আসছে নতুন আইফোন-১৪ প্রো। স্টেইনলেস স্টিলের কেইস থাকবে এতে, কিনতে পাওয়া যাবে চারটি রঙে। নোটিফিকশেন দেখাবে নতুন ‘ডায়নামিক আইল্যান্ড’। প্রো সংস্করণেরও আছে দুটি মডেল; বেসিক প্রো মডেলের ডিসপ্লের আকার ৬.১ ইঞ্চি আর প্রো ম্যাক্সের ডিসপ্লের আকার ৬.৭ ইঞ্চি।

নতুন এ-১৬ বায়োনিক চিপ : ১৪ সিরিজটি চলবে নতুন এ-১৬ বায়োনিক চিপে। গুরুত্ব পেয়েছে বিদ্যুৎ খরচ, ক্যামেরা এবং ডিসপ্লে। ৪ ন্যানোমিটার প্রক্রিয়ায় এ-১৬ চিপ বানিয়েছে অ্যাপল। ছয় কোরের সিপিইউতে থাকবে দুটি হাই-পারফরম্যান্স কোর এবং দুটি হাই এফিশিয়েন্সি কোর; আছে ১৬ কোরের নিউরাল ইঞ্জিন এবং পাঁচ কোরের জিপিইউ।

৪৮ মেগাপিক্সেলের অবিশ্বাস্য ক্যামেরা : আইফোন-১৪ সিরিজের স্মার্টফোনগুলোর মূল ক্যামেরায় থাকছে ৪৮ মেগাপিক্সেল, আছে কোয়াড-পিক্সেল সেন্সর। ৪৮ মেগাপিক্সেলে ‘র’ ফরম্যাটে ছবি তুলতে দেবে আইফোন ১৪ প্রো। আরও আছে ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড ক্যামেরা ও ১২ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা। এ ছাড়াও এতে ১.৯ অ্যাপারচারের ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা থাকবে। ভিডিওর ক্ষেত্রে যোগ হচ্ছে নতুন অ্যাকশন স্ট্যাবিলাইজেশন মোড।

স্যাটেলাইট সংযোগ : ইন্টারনেট বা সেলুলার সংযোগবিহীন অঞ্চলে জরুরি প্রয়োজনে সাহায্য চাওয়ার পথ করে দেবে ‘ইমার্জেন্সি এসওএস ভায়া স্যাটেলাইট’। স্যাটেলাইটের মাধ্যমে জরুরি সাহায্যের আহ্বান জানানোর সুযোগ দেবে নতুন আইফোন। প্রয়োজনীয় স্যাটেলাইটটিও খুঁজে দেবে নতুন আইফোন। স্যাটেলাইটের মাধ্যমে কাছের মানুষদের নিজের অবস্থান সম্পর্কেও জানাতে পারবেন ব্যবহারকারী। এই ফিচার চালু হবে নভেম্বর মাস থেকে। তবে প্রথমে এ সুবিধা দেয়া হবে যুক্তরাষ্ট্র ও কানাডায়।

ডিসপ্লে : আইফোন ১৪-এর ডিসপ্লে হবে ৬.১ ইঞ্চির, আর এর প্লাস সংস্করণে থাকবে ৬.৭ ইঞ্চির ডিসপ্লে। দুই মডেলেই থাকবে সিরামিক শিল্ড, পানি ও ধুলা নিরোধক হবে ডিভাইস।

রং : আইফোন ১৪ ও ১৪ প্লাস পাওয়া যাবে পাঁচটি রঙে। এগুলো হলো: মিডনাইট, ব্লু, স্টারলাইট, পার্পল ও রেড। আর আইফোন ১৪ প্রো ও প্রো ম্যাক্স পাওয়া যাবে চারটি  রঙে। এগুলো হলো: ডিপ পার্পল, গোল্ড, সিলভার, স্পেস ব্লাক।

এ ছাড়াও থাকবে ৫জি সংযোগ, ক্র্যাশ ডিটেকশন ফিচার, একাধিক ডিজিটাল ‘ইসিম’। তবে যুক্তরাষ্ট্রের মডেলগুলোতে থাকবে না কোনো সিম ট্রে। আর এবারের অ্যাপল পণ্যগুলো থাকছে কার্বনমুক্ত পরিবেশবান্ধব।


Check Also

আবারও মহাকাশ ভ্রমণে যাচ্ছে ব্লু ওরিজিন

বগুড়া ডেস্ক : ছয় যাত্রী নিয়ে মহাকাশ ভ্রমণে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে জেফ বেজোসের সংস্থা ব্লু …

Leave a Reply

Your email address will not be published.