শিরোনাম

ইতালিতে পাসপোর্ট সংশোধনের দাবিতে বাংলাদেশিদের বিক্ষোভ


বগুড়া ডেস্ক : ইতালির রাজধানী রোমে বাংলাদেশ দূতাবাসের সামনে পাসপোর্টে বয়স সংশোধনের সমাধান না পেয়ে শতাধিক বাংলাদেশি বিক্ষোভ করেছেন। এ সময় ভাঙচুরের ঘটনাও ঘটেছে। বিক্ষোভকারীদের মধ্যে দুইজনকে গ্রেপ্তার করেছে রোম পুলিশ। গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করলেও কেন তাদের গ্রেপ্তার করা হয়েছে সেই কারণ জানাতে পারেনি বাংলাদেশ দূতাবাস কর্তৃপক্ষ। বুধবার (১৭ আগস্ট) স্থানীয় সময় সকাল ১১টার দিকে দূতাবাস প্রাঙ্গণে এসব ঘটনা ঘটে।

এ সময় পরিস্থিতি সামাল দিতে রোম পুলিশ ঘটনাস্থলে আসে এবং দূতাবাসের নিরাপত্তা বাড়ায়। পরবর্তীতে দূতাবাস ও বিক্ষোভকারী বাংলাদেশিদের মধ্যে বৈঠকের পর পরিস্থিতি শান্ত হয়। বিক্ষোভকারী এই বাংলাদেশিরা তাদের পাসপোর্টে বয়স সংশোধন বিষয়ক সমস্যায় ভুগছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে পাসপোর্টে কেউ তার বয়স ৫ বছরের বেশি কমাতে বা বাড়াতে চাইলে সেই আবেদন গ্রহণের সুযোগ নেই এবং গত এপ্রিলে সেই সুযোগও শেষ হয়ে যায়। তাই দূতাবাসের পক্ষে বয়স সংশোধনের আবেদন গ্রহণ করা সম্ভব হচ্ছে না। ইতালি সরকারের স্টে-পারমিট অনেক বাংলাদেশি পেলেও সংশোধিত বয়সে পাসপোর্ট নবায়ন করতে না পারায় তারা বৈধতা হারাতে যাচ্ছেন।

প্রত্যক্ষদর্শী প্রবাসীদের কাছে জানা যায়, পাসপোর্ট সমস্যার কোনো সমাধান না পেয়েই ভুক্তভোগীরা দূতাবাসে এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটিয়েছেন।


Check Also

সৌদিতে শ্রম আইন পরিবর্তন, চাকরি বদলাতে পারবেন গৃহকর্মীরা

বগুড়া ডেস্ক : সৌদি আরবের শ্রম আইনে পরিবর্তন আনা হলো। যার কারণে পুরোনো চাকরিদাতার অনুমতি …

Leave a Reply

Your email address will not be published.