শিরোনাম

উপকূলে ২৩০ তিমি আটকা পড়েছে, অর্ধেকের মৃত্যু


আন্তর্জাতিক ডেস্ক : হঠাৎ করে উপকূলে উঠে এলো ২৩০টি পাইলট তিমি। এরপর সেখানে আটকা পড়ে সেগুলো। তাদেরকে সাগরে ফেরাতে উদ্ধার অভিযান শুরু হয়েছে। অস্ট্রেলিয়ার দ্বীপ তাসমেনিয়ার পশ্চিমাঞ্চলীয় উপকূলে এই ঘটনা ঘটেছে। আল জাজিরার খবরে বলা হয়েছে, উত্তর-পশ্চিম তাসমানিয়ার উপকূলে একটি দ্বীপে ১৪টি স্পার্ম তিমি পাওয়া যাওয়ার ঠিক কয়েকদিন পরে এই ঘটনা ঘটেছে। তাসমানিয়ার প্রাকৃতিক সম্পদ ও পরিবেশ বিভাগ বুধবার বলেছে যে, সামুদ্রিক সংরক্ষণ বিশেষজ্ঞরা ম্যাককুয়ারি হারবারের কাছে মহাসাগরের সমুদ্র সৈকতে পাইলট তিমিদের আটকে পড়া এলাকা পরিদর্শন করছেন।

বিভাগটি এক বিবৃতিতে বলেছে, আটকে পড়া তিমিদের মাত্র অর্ধেক এখনও বেঁচে আছে বলে ধারণা করা হচ্ছে। সামুদ্রিক বন্যপ্রাণী বিশেষজ্ঞরা উপযুক্ত প্রতিক্রিয়া পরিকল্পনা করার জন্য দৃশ্য এবং পরিস্থিতি মূল্যায়ন করবে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘এই এলাকায় স্ট্র্যান্ডিং প্রতিক্রিয়া জটিল। যদি সাধারণ জনগণের সাহায্যের প্রয়োজন হয় তাহলে সেই ব্যবস্থা করা হবে।’ মেরিন কনজারভেশন প্রোগ্রামের একটি দল তিমি উদ্ধারে হাত লাগিয়েছে। একজন বাসিন্দা বলেছেন যে, ম্যাককোয়ারি হারবারের প্রবেশদ্বারের কাছে তিমিগুলো দৃশ্যমান ছিল এবং আটকা পড়া একটি ‘বিশাল ঘটনা’। ওয়েস্ট কোস্ট কাউন্সিলের জেনারেল ম্যানেজার ডেভিড মিডসন এসব তিমিদের থেকে সাধারণ মানুষদের দূরে থাকার অনুরোধ জানিয়েছেন। কারণ উপকূলে মৃত তিমির কাছে যাওয়া ও তাদেরকে ধরা অপরাধ।

গ্রিফিথ ইউনিভার্সিটির সামুদ্রিক বিজ্ঞানী ওলাফ মেনেকে বলেন, সমুদ্রের উষ্ণ তাপমাত্রা তাদের গতিপথ বদলে দিচ্ছে। তারা খাবারের অভাববোধ করছে। এজন্য তারা বিভিন্ন এলাকায় ছুটছে এবং খাদ্য উৎসের অনুসন্ধান করছে। যখন তারা এটি করে তখন তারা দুর্বল থাকে এবং আরও ঝুঁকি নিয়ে তীরের কাছাকাছি চলে যেতে পারে।’

অস্ট্রেলিয়ার পরিবেশ ও পানি বিষয়ক মন্ত্রী তানিয়া প্লিবারসেক একটি টুইট বার্তায় বলেছেন যে, ব্যাপকভাবে তিমির আটকা পড়ার খবর দুঃখজনক। দুই বছর আগে তাসমেনিয়ার পশ্চিম উপকূলে প্রায় ৪৭০টি দীর্ঘ পাখনাযুক্ত পাইলট তিমি আটকে পড়েছিল। এক সপ্তাহব্যাপী প্রচেষ্টার পর ১১১টি তিমিকে উদ্ধার করা গেলেও বাকিরা মারা যায়।


Check Also

গেমিং প্রতারণা কাণ্ডে গ্রেফতার মহিলার অ্যাকাউন্টে ৩০ কোটি টাকার লেনদেন

আন্তর্জাতিক ডেস্ক : অফিসের মধ্যে রয়েছে আস্ত সার্ভার রুম। কিন্তু নেই কোনও মানুষ। অথচ সার্ভার, …

Leave a Reply

Your email address will not be published.