শিরোনাম

চাকরিতে নারী কর্মী নিয়োগে অভিনব বিজ্ঞাপন


বগুড়া ডেস্ক : নিউজিল্যান্ডের একটি পানশালার কর্মী নিয়োগের অভিনব বিজ্ঞাপন ঘিরে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক বিতর্ক শুরু হয়েছে। নারী কর্মী নিয়োগের এই বিজ্ঞাপনে পানশালা কর্তৃপক্ষ তিনটি শর্ত জুড়ে দিয়েছে, যা রীতিমতো বৈষম্যমূলক বলে অনেকে সমালোচনা করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে আসা এই বিজ্ঞাপনের একটি ছবিতে দেখা যায়, নিউজিল্যান্ডের শান্ত শহর হকিটিকার একটি পানশালার দরজায় চাকরির বিজ্ঞাপনটি দেওয়া হয়েছে।

স্টাম্পার্স বার অ্যান্ড ক্যাফে নামের ওই পানশালার নারী কর্মী নিয়োগের বিজ্ঞাপনে বলা হয়েছে, ‘অস্থায়ী ভিত্তিতে কর্মী নিয়োগ চলছে। আবেদন করুন। ‘ডাবল ডি আকারের স্তন’, ‘সুন্দর হাসি’ আর ‘ভালো আচরণ’— এই তিন বৈশিষ্ট্য থাকলে মিলবে চাকরি!’ চাইলে ছেলেরাও আবেদন করতে পারেন বলে নিচে উল্লেখ করা হয়েছে। হোটেলটি নিরিবিলি পরিবেশে অবস্থিত। নিউজিল্যান্ডের পশ্চিম উপকূলীয় শহরের পর্যটক এবং পরিবারগুলো সময় কাটানোর জন্য সেখানে যান।

তবে চাকরির এই বিজ্ঞাপন ঘিরে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। অনেকেই এই বিজ্ঞাপন নিয়ে হাস্যরস করলেও কেউ কেউ নারীদের প্রতি বৈষম্যমূলক দৃষ্টিভঙ্গির নিন্দা জানিয়েছেন।

একজন লিখেছেন, মানুষের দৃষ্টি আকর্ষণের জন্য এটা একেবারে পরিষ্কার রসিকতা। লোকজনের ফুর্তি করা দরকার। আরেকজন লিখেছেন, এটা কি আসলেই রসিকতা?

কমেন্টে অন্য একজন বলেছেন, আমি এখানে এক ধরনের সুর শুনতে পাই। আরেকজন বলেছেন, এই চাকরির জন্য আমিই সেরা। কারণ আমি অন্তর্বাস পরি না।

নিউজিল্যান্ডের মানবাধিকার কমিশনের মতে, চাকরির বিজ্ঞাপনে শুধুমাত্র একটি কাজের জন্য শারীরিক প্রয়োজনীয়তা বর্ণনা করতে পারে। যদি সেই বৈশিষ্ট্যগুলো প্রার্থীর প্রয়োজনীয় কাজ সম্পাদন করার ক্ষমতাকে প্রভাবিত করে।

কিছু নারী বলেছেন, এই চাকরির আবেদনের শর্ত পূরণে সক্ষম তারা। কিন্তু আবেদন করবেন না। একজন মা লিখেছেন, আমি অতিরিক্ত যোগ্যতাসম্পন্ন। তবে আমি কোনোভাবেই এই চাকরির ধারের কাছেও যাব না।


Check Also

১০৭ বিয়ের পরও থেমে নেই কবিরাজ আবুবকর

বগুড়া ডেস্ক : চিকিৎসকের কাছে নারীরা যেতেন চিকিৎসা নেয়ার জন্য। কিন্তু প্রেসক্রিপশন দেয়ার পাশাপাশি তাদের …

Leave a Reply

Your email address will not be published.