দণ্ডিত সু চি এখন নির্জন কারাগারে


আন্তর্জাতিক ডেস্ক : এতদিন গৃহবন্দী থাকা মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে সেনাবাহিনীর নির্মিত একটি নির্জন কারাগারে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার  মিয়ানমারের জান্তা সরকারের একজন মুখপাত্র এমনটি জানিয়েছেন। মিয়ানমারের জান্তা সরকারের মুখপাত্র জাও মিন তুন একটি বিবৃতিতে বলেন, বুধবার থেকে নাইপিদোর নির্জন কারাগারে আছেন সু চি। আইন অনুযায়ী তাকে সেখানে রাখা হয়েছে। গত বছর মিয়ানমারে সেনা অভ্যুত্থানে পর ক্ষমতা হারান অং সান সু চি। এরপর থেকে নাইপিদোতে একটি বাড়িতে গৃহবন্দী ছিলেন তিনি।

এ সময়ের মধ্যে ৭৭ বছর বয়সী নোবেল বিজয়ী সু চি শুধুমাত্র আদালতে বিচারের শুনানিতে অংশ নেওয়ার জন্য বের হতেন। সু চির বিরুদ্ধে আনা সব অভিযোগ প্রমাণিত হলে তার ১৫০ বছরের বেশি কারাদণ্ড হতে পারে। এরইমধ্যে সু চির আইনজীবীকে গণমাধ্যমে কথা না বলার জন্য নির্দেশ দিয়েছে মিয়ানমারের জান্তা সরকার। এর আগেও মিয়ানমারে সেনা শাসনের সময় ইয়াঙ্গুনে দীর্ঘ সময় গৃহবন্দী ছিলেন সু চি।

সু চির বিরুদ্ধে দুর্নীতি, সেনাবাহিনীর বিরুদ্ধে উসকানি, করোনাবিধি ও টেলিকমিউনিকেশন আইন ভাঙার অভিযোগ আনা হয়েছে। এরই মধ্যে তাকে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।


Check Also

ইমরান খানের স্ত্রীর অডিও ফাঁস

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবির কথিত অডিও টেপ ফাঁস …

Leave a Reply

Your email address will not be published.