পুকুরে জেলের জালে ধরা পড়ল ইলিশ!


বগুড়া ডেস্ক : নদীতে নয়, এবার পুকুরে জেলেদের জালে ধরা পড়েছে ইলিশ মাছ। বেতাগী উপজেলার মোকামিয়া ইউনিয়নের ছোট মোকামিয়া গ্রামের একটি পুকুরে সাতটি ইলিশ মাছ পাওয়ায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। প্রতিটি ইলিশের গড় ওজন ৪০০ থেকে ৫০০ গ্রাম।

জানা যায়, বরগুনা জেলার বেতাগী উপজেলার স্থানীয় সাবেক নারী ইউপি সদস্য রিজিয়া বেগমের পুকুরে সোমবার বেলা ১১টায় জেলেরা মাছ ধরতে নামলে তাদের জালে একেক করে ৭টি তাজা ইলিশ মাছ ধরা পড়ে। এ খবর চারদিকে ছড়িয়ে পড়লে তাজা ইলিশ দেখতে স্থানীয়রা ভিড় জমান।

রিজিয়ার ছেলে মঈনুল ইসলাম বলেন, পুকুরে ইলিশ পাওয়ায় আমরা আনন্দিত। এর আগে আমরা কখনো পুকুরে ইলিশ মাছ দেখিনি। তবে বিষয়টি অবাক করার মতো। পুকুরে কীভাবে ইলিশ এলো তা আমাদের জানা নেই। আমরা কেউ ইলিশ মাছ পুকুরে চাষ করিনি। ইউপি সদস্য রিজিয়া বেগম ইলিশ মাছ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

স্থানীয় প্রবীণ জেলে আবদুর রব সিকদার বলেন, নদীর সঙ্গে ওই পুকুরের কোনো সংযোগ নেই। তারপরও ইলিশ পাওয়া গেল। হয়ত বৃষ্টির সঙ্গে নদীর পানিতে থাকা ইলিশের রেণু কোনো না কোনোভাবে পুকুরে প্রবেশ করেছে।

বেতাগী উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আবদুল গফফার বলেন, পুকুরে ইলিশ হয় বিষয়টি এমন নয়। জোয়ারের পানি পুকুরে প্রবেশ করলে তখন নোনা পানির সঙ্গে ইলিশও প্রবেশ করতে পারে। তবে এখন দেশে পুকুরে ইলিশ চাষ নিয়ে গবেষণা চলছে।

এ বিষয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিভাগের গবেষক ড. লোকমান হোসেন বলেন, বাণিজ্যিকভাবে পুকুরে ইলিশ চাষ করা নিয়ে এখনো গবেষণা চলছে। দ্রুত এ বিষয়ে সুখবর পাওয়ার আশা করতে পারি।


Check Also

অ্যাকাউন্টে পৌনে ২ কোটি টাকা পেয়ে লাপাত্তা কর্মচারী

বগুড়া ডেস্ক : ছোটখাট একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করেন এক ব্যক্তি, বেতন বাংলাদেশি টাকায় প্রায় …

Leave a Reply

Your email address will not be published.