শিরোনাম

মহাদেবপুরে নির্মাণ হচ্ছে দুটি সেতু : কমবে দুর্ভোগ


নওগাঁ জেলা প্রতিনিধি : নওগাঁয় দুটি সেতু নির্মাণ কাজ এগিয়ে চলছে, দুটি জেলাসহ কমবে কয়েক উপজেলার লোকজনের জন দুর্ভোগ। নওগাঁর মহাদেবপুরে এলাকাবাসীর দীর্ঘদিনের কাংতি আত্রাই নদীর খেয়া ঘাটে নির্মানাধীন ঢালাই সেতুর কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। উপজেলার শিবগঞ্জ বাজারে আত্রাই নদীর খেয়া ঘাটে ৩০ কোটি ৫৯ লাখ ৫৮ হাজার ১২০ টাকা ব্যয়ে সিআইবিআরআরপি ২০২১ সালের ৩০ মার্চ এ প্রকল্পের গ্রামীণ সড়কে গুরুত্বপূর্ণ ২৫৯ মিটার সেতুর নির্মাণ কাজের উদ্বোধন করা হয়।

এর আগে ২০২২ সালের ৪ ফেব্রুয়ারি ২৯ কোটি ২১ লাখ ৬৮ হাজার ৫০০ টাকা ব্যয়ে উপজেলার কালনা বিষ্ণুপুর আত্রাই নদীর খেয়া ঘাটে ২৬২ মিটার দীর্ঘ পিএসসি গার্ডার ব্রিজ নির্মাণ ও কালনা মোড় থেকে কালনা বিষ্ণুপুর খেয়া ঘাট পর্যন্ত ১৮৪০ মিটার পাকা রাস্তার কাজের উদ্বোধন করেন জাতীয় সংসদ—৪৮, নওগাঁ—৩ মহাদেবপুর—বদলগাছী আসনের এমপি আলহাজ্ব মোঃ ছলিম উদ্দিন তরফদার সেলিম এমপি।

মহাদেবপুর উপজেলা এলজিইডি’র প্রকৌশলী সৈকত দাস বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয় এলজিইডির তত্বাবধানে, আইসিএল প্রাইভেট লিমিটেড এবং ম্যাক্স লিমিটেড নামে দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান ২০২৩ সালের ১০ জুলাই এর মধ্যে এ প্রকল্পের আওতায় ওই সেতু এবং পাকা রাস্তা নির্মাণ কাজ শেষ করার অঙ্গিকারে চুক্তিবদ্ধ হয়। তবে কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে মেয়াদ শেষ হওয়ার আগেই এ প্রকল্পের কাজ শেষ হবে বলে এই প্রকৌশলী দাবী করেন। সেতু দুটি নির্মাণ হলে জেলার নিয়ামতপুর, পোরশা ও পাশ্ববর্তী চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচল ও গোমস্তাপুর উপজেলার সঙ্গে সরাসরি মহাদেবপুর হয়ে নওগাঁ জেলা শহরের ওপর দিয়ে রাজধানী ঢাকার সড়ক যোগাযোগের ক্ষেত্রে আরো এক ধাপ এগিয়ে যাবে। এ ব্রিজ নির্মাণের ফলে চাঁপাইনবাবগঞ্জের নাচল ও গোমস্তাপুরসহ নওগাঁর বরেন্দ্র অঞ্চলের মহাদেবপুর, নিয়ামতপুর, পোরশা এবং পত্নীতলা উপজেলাবাসীর চলাচলের পথ সুগম হবে।

সচেতন মহলের মতে, এ সড়ক ও সেতু নির্মাণে উত্তরাঞ্চলের অন্যতম খাদ্য ভান্ডার খ্যাত নওগাঁর ওইসব উপজেলায় নতুন নতুন কৃষি ভিত্তিক শিল্প কল কারখানা গড়ে উঠবে। কৃষি ভিত্তিক নতুন নতুন শিল্প কল—কারখানা গড়ে উঠলে একদিকে এলাকার উন্নয়ন ঘটবে অপরদিকে বেকারত্বের অভিশাপ থেকে হাজার হাজার যুবক—যুবতির কর্মসংস্থান হবে।

নওগাঁ—৩, মহাদেবপুর—বদলগাছী আসনের এমপি আলহাজ্ব ছলিম উদ্দিন তরফদার সেলিম বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশব্যাপী রাস্তাঘাট ও ব্রিজ নির্মাণসহ বিভিন্ন উন্নয়নের কর্মযজ্ঞ চলছে।


Check Also

প্রেমিকের সঙ্গে মেয়ের পলায়ন : বাবার কীটনাশক পান

বগুড়া ডেস্ক : বরিশালের আগৈলঝাড়ায় প্রেমিকের সঙ্গে মেয়ের পালিয়ে যাওয়ার খবর শুনে রতন রায় (৫২) …

Leave a Reply

Your email address will not be published.