শিরোনাম

মালির নারীর একসঙ্গে ৯ সন্তানের জন্মদান


আন্তর্জাতিক ডেস্ক : মরক্কোর একটি হাসপাতালে গত বছর একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিয়েছিলেন মালির এক নারী। তিনি গতকাল মঙ্গলবার সন্তানদের নিয়ে নিজ দেশে ফিরেছেন। মালির স্বাস্থ্যমন্ত্রী দিয়েমিনাতৌ সাঙ্গারে এ তথ্য জানিয়ে বলেছেন, সন্তানেরা ও মা ভালো আছেন, সুস্থ আছেন। তাঁরা নিরাপদে মালিতে এসে পৌঁছেছেন। তাঁদের দেখে তিনি আনন্দিত।

সাঙ্গারে তাঁর ফেসবুক পেজে এই দম্পতি ও তাঁদের ৯ সন্তানের ছবি পোস্ট দিয়েছেন। তিনি তাঁদের মালির রাজধানী বামাকোতে স্বাগত জানিয়েছেন। একসঙ্গে ৯ সন্তান জন্ম দেওয়া মালির নারীর নাম হালিমা চিসে। তিনি ২০২১ সালের মে মাসে মরক্কোর একটি হাসপাতালে একসঙ্গে ৯টি সন্তান জন্ম দেন। ৯ সন্তানের মধ্যে ৫টি মেয়ে, ৪টি ছেলে।

হালিমা গর্ভধারণের পর মালিতে তাঁর আলট্রাসনোগ্রাম করা হয়েছিল। কিন্তু প্রাথমিক পরীায় তাঁর গর্ভে সাতটি সন্তান থাকার প্রতিবেদন এসেছিল। উন্নত চিকিৎসাসেবা ও নিরাপদ প্রসবের জন্য একপর্যায়ে হালিমাকে মরক্কোয় পাঠানো হয়। সেখানে তিনি ৯টি সন্তান জন্ম দেন। হালিমার সবগুলো সন্তানই অস্ত্রোপচারের মাধ্যমে ভূমিষ্ঠ হয়। এই জটিল অস্ত্রোপচারের জন্য ১০ চিকিৎসকের একটি দল অংশ নেন। তাঁদের সহায়তায় ছিলেন প্রশিণপ্রাপ্ত ২৫ চিকিৎসাকর্মী। জন্মকালে শিশুগুলোর ওজন ছিল ১ দশমিক ১ থেকে ২ দশমিক ২ পাউন্ড। বিশেষায়িত সেবার জন্য এত দিন মা-শিশুদের মরক্কোয় থাকতে হয়েছিল। একসঙ্গে ৯ সন্তান জন্মদানের বিষয়টি বিরল। এ প্রসঙ্গে মালির স্বাস্থ্যমন্ত্রী বলেন, এমন ঘটনা এই প্রথম ঘটল। এটা তাঁদের জন্য গর্বের বিষয়। হালিমাকে মালি সরকার সাহায্য করেছিল।


Check Also

ঘুষ নিয়ে ধরা, টাকা গিলে ফেলার চেষ্টা পুলিশ কর্মকর্তার

আন্তজাতিক ডেস্ক : ঘটনাটি ভারতের হরিয়ানার ফরিদাবাদের। সেখানে ঘুষ নিতে গিয়ে ভিজিল্যান্স অধিদপ্তরের কর্মকর্তাদের হাতে …

Leave a Reply

Your email address will not be published.