শিরোনাম

রেমিটেন্সের ডলারের দর কমলো ৫০ পয়সা


বগুড়া ডেস্ক : একক দর নির্ধারণের দুই সপ্তাহ পর ৫০ পয়সা কমিয়ে প্রবাসীদের রেমিটেন্সের ডলারের বিনিময় হার ঠিক করা হয়েছে ১০৭ টাকা ৫০ পয়সা, যা আগামী ১ অক্টোবর থেকে কার্যকর হবে। তবে আগের মতই রপ্তানি আয়ের ক্ষেত্রে প্রতি ডলারের দাম থাকবে সর্বোচ্চ ৯৯ টাকা। গতকাল সোমবার এ সিদ্ধান্তের কথা জানিয়েছে বাংলাদেশ ফরেইন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) ও ব্যাংকের নির্বাহীদের সংগঠন এবিবি। ঢাকায় মতিঝিলে সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে বৈঠক করে উভয় সংগঠন। এতে এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেনসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

এবিবি নেতাদের সঙ্গে বৈঠকের পর বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম রেমিটেন্সের ডলার কেনার ক্ষেত্রে নতুন এ বিনিময় হার ঘোষণা করেন। তিনি বলেন, “ডলারের উপর চাপ কমে আসায় নতুন দর নির্ধারণ করা হল। যেসব ব্যাংকের আগাম কেনা রয়েছে তারা ডলারের দর সমন্বয় করবে এ সময়ের মধ্যে।”

তবে আমদানি, রপ্তানিসহ অন্যান্য দর আগের মতই থাকবে বলে জানান তিনি। সভার সিদ্ধান্ত অনুযায়ী, আমদানির এলসি খোলার ক্ষেত্রে ডলারের দর আগের মতই নির্ধারণ করা হবে রেমিটেন্স ও রপ্তানির বিনিময় হারের গড় করে। এক্ষেত্রে ব্যাংকগুলো সর্বোচ্চ গড় হারের সঙ্গে অতিরিক্ত ১ টাকা বেশি নিতে পারবে; অর্থাৎ স্প্রেড সীমা হবে ১ টাকা। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এটি হবে আন্তঃব্যাংকে ডলারের বিনিময় দর। এর আগে গত ১১ সেপ্টম্বর মুদ্রাবাজারে অস্থিরতা কমাতে কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত মেনে বিদেশি এক্সচেঞ্জ হাউজ থেকে ডলার কেনাবেচার অভিন্ন দর ঘোষণা করে বাফেদা ও এবিবি। সেদিন দেশে আসা রেমিটেন্সের ক্ষেত্রে বিনিময় হার নির্ধারণ করা হয়েছিল ১০৮ টাকা। আর রপ্তানির ক্ষেত্রে প্রতি ডলারের দাম ঠিক করা হয় সর্বোচ্চ ৯৯ টাকা।

সোমবার রেমিটেন্সে ডলারের নতুন বিনিময় হার ঘোষণার সময় আফজাল করিম বলেন, “আন্তর্জাতিক বাজারের পরিস্থিতি অনুযায়ী এই হারে সময় সময় পরিবর্তন আনা হল।”


Check Also

রেমিট্যান্স ও রপ্তানিতে ডলারের অভিন্ন রেট নির্ধারণ

বগুড়া ডেস্ক : মুদ্রাবাজারে অস্থিরতা কমাতে কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত মেনে বিদেশি এক্সচেঞ্জ হাউজ থেকে ডলার …

Leave a Reply

Your email address will not be published.