শিরোনাম

সংসদ নির্বাচনের তফসিল ২০২৩ সালের নভেম্বরে


বগুড়া ডেস্ক : দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে রূপরেখা দিয়েছে নির্বাচন কমিশন। ঘোষিত রূপরেখা অনুযায়ী ২০২৩ সালের নভেম্বরে তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। একই বছরের ডিসেম্বর অথবা ২০২৪ সালের জানুয়ারিতে ভোটগ্রহণ করা হবে। বুধবার (১৪ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার সময় এই তথ্য দেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

তিনি বলেন, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৩ সালের ডিসেম্বরের শেষে অথবা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে। আর সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে ২০২৩ সালের নভেম্বরে।’

২০১৯ সালের ৩০ জানুয়ারি একাদশ সংসদের প্রথম অধিবেশন শুরু হয়। সেক্ষেত্রে ২০২৩ সালের নভেম্বর থেকে পরের বছর জানুয়ারির মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচনের বাধ্যবাধকতা আছে। সেই অনুযায়ী ভোটের সোয়া বছর আগেই নির্বাচনের কর্মপরিকল্পনা প্রকাশ করল সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এতে নির্বাচনের যাবতীয় পরিকল্পনা উল্লেখ থাকবে বলে জানিয়েছেন ইসির কর্মকর্তারা। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল অসুস্থ থাকায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন নির্বাচন কমিশনার আহসান হাবিব।

এ সময় কমিশনাররা বলেন, আমাদের লক্ষ্য একটি সুন্দর ও সুষ্ঠু নির্বাচন। সেজন্য আমরা কর্মপরিকল্পনা চূড়ান্ত করেছি। আমরা বিশ্বাস করি সব পক্ষ যদি সহযোগিতা করে তাহলে এই রোডম্যাপ বাস্তবায়ন করা সম্ভব হবে।

প্রধান অতিথির বক্তব্যে আহসান হাবিব খান বলেন, রোডম্যাপ বাস্তবায়নে নূন্যতম ঘাটতি থাকলে অবশ্যই আমাদের বলবেন। আমরা আসলে কিছুটা আস্থার ঘাটতির মধ্যে আছি। তবে এতদিন কাজ করার মধ্য দিয়ে আমরা প্রমাণ করতে পেরেছি যে আগের থেকে আস্থা কিছুটা হলেও বেড়েছে।


Check Also

করতোয়া নদীতে নৌকা ডুবি, লাশে ভরে গেছে শ্মশানঘাট

বগুড়া ডেস্ক : দুই দিন পর মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) করতোয়ায় ঢলের স্রোত কিছুটা শান্ত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published.