শিরোনাম

সর্বকালের সেরা ফুটবলার মেসি


স্পোর্টস ডেস্ক : কাতার বিশ্বকাপের আগে চালানো এক জরিপে সর্বকালের সেরা হিসেবে জায়গা করে নিলেন লিওনেল মেসি। যুক্তরাজ্যভিত্তিক ফুটবল বিষয়ক ম্যাগাজিন ‘ফোরফোরটু’ সর্বকালের সেরা ১০০ ফুটবলারের একটি তালিকা প্রকাশ করেছে। যেখানে পেলে, ম্যারাডোনাকে টপকে সর্বকালের সেরা হিসেবে শীর্ষে জায়গা করে নিয়েছেন মেসি। সর্বকালের সেরা’ ফুটবলার কে? এই প্রশ্নের উত্তর নিয়ে দ্বিধাবিভক্তি রয়েছে। কেউ বলেন, ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের নাম, কেউবা বেছে নেন আর্জেন্টাইন সুপারস্টার দিয়েগো ম্যারাডোনাকে।

তবে ফুটবলীয় অর্জন কিংবা কীর্তির দিক থেকে মেসি অনেক কিছু জিতলেও বিশ্বকাপের শিরোপাটাই জিততে পারেননি। সে দিক থেকে ঢের এগিয়ে ম্যারাডোনা এবং পেলে। ব্রাজিলিয়ান কিংবদন্তি জিতেছেন ৩টি বিশ্বকাপ এবং ম্যারাডোনার দখলে আছে ২টি বিশ্বমঞ্চের শিরোপা। সেদিক থেকে মেসি এখন পর্যন্ত একটিও জিততে পারেননি। এবারের বিশ্বকাপের আসর তাই মেসির শ্রেষ্ঠত্ব প্রমাণের সবচেয়ে বড় মঞ্চ। তার আগে সর্বকালের সেরা হিসেবে আখ্যায়িত হওয়া নিশ্চিতভাবে মেসিকে অনুপ্রেরণা যোগাবে। সর্বকালের সেরা হওয়ার পথে মেসি পেছনে ফেলা ম্যারাডোনা আছেন তালিকার দুই নাম্বারে। তিনে আছেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। চারে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে। পাঁচে আছেন ফ্রান্সের মহাতারকা কিংবদন্তি জিনেদিন জিদান।

এছাড়াও সেরা দশে থাকা অন্য ফুটবলাররা হলেন যথাক্রমে ছয়ে নেদারল্যান্ডসের ইয়োহান ক্রুইফ, সাতে ইংলিশ ফুটবলার জর্জ বেস্ট, আটে জার্মানের ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, নয়ে হাঙেরির কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাস এবং দশে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জেতা রোনালদো।


Check Also

স্ত্রীকে তালাক দিয়েছেন ক্রিকেটার আল আমিন

বগুড়া ডেস্ক : স্ত্রী ইসরাত জাহানকে তালাক দিয়েছেন জাতীয়দলের ক্রিকেটার আল আমিন হোসেন। বৈবাহিক সম্পর্কের …

Leave a Reply

Your email address will not be published.