সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত


বগুড়া ডেস্ক : দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় আগামী ১৯ জুন শুরু হতে যাওয়া সকল শিক্ষা বোর্ডের এসএসসি জেনারেল, এসএসসি ভোকেশনাল এবং দাখিল পরীক্ষা স্থগিত করা হয়েছে। শুক্রবার (১৭ জুন) শিক্ষামন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় এই তথ্য। পরীক্ষার পরিবর্তিত সময়সূচী পরে জানানো হবে বলে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

২০২২ সালের এসএসসি এবং এর সমমানের পরীক্ষা ১৯ জুন শুরু হওয়ার কথা থাকলেও বন্যা পরিস্থিতির কারণে তা সম্ভব হচ্ছে না। চলমান বন্যায় ব্যাপকভাবে প্রভাবিত হচ্ছেন দেশের উপকূলীয় অঞ্চলের শিক্ষার্থীরা। কয়েকদিন ধরে সিলেট ও সুনামগঞ্জে প্লাবিত হচ্ছেন লাখ লাখ মানুষ। সিলেটের পাঁচটি উপজেলা সদর, গোয়াইনঘাট, কানাইঘাট, কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে; সেই অঞ্চলে পাঁচ লাখ মানুষ পানিবন্দি। এসব উপজেলার অধিকাংশ এলাকার রাস্তাঘাট, বাড়িঘর, শিক্ষা প্রতিষ্ঠান ও অনেক সরকারি অফিস প্লাবিত হয়েছে।

এছাড়াও সিলেট নগরীর শাহজালাল উপশহর, তেরোতন, সন্ধানী ঘাট, কালীঘাটসহ বিভিন্ন এলাকার বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান পানিতে তলিয়ে যাওয়ায় সড়ক যোগাযোগ ব্যাহত হচ্ছে। শুধু সিলেট নয়, সুনামগঞ্জের নবীনগর, পশ্চিম তেঘরিয়া, উত্তর অর্পিন নগরসহ বিভিন্ন এলাকায় অনেক বাড়িতে পানি ঢুকেছে। সুনামগঞ্জ পয়েন্টে ২৪ ঘণ্টায় সুরমা নদীর পানি বৃদ্ধি পেয়েছে ২৬ সেন্টিমিটার। বৃহস্পতিবার বিকেলে নদীর পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।

উল্লেখ্য, চলতি বছর এসএসসি ও সমমানের মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সারা দেশের ২৯ হাজার ৫১৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেওয়ার কথা এবার।


Check Also

ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল কাল

বগুড়া ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক …

Leave a Reply

Your email address will not be published.