শিরোনাম

সোনার খনির সন্ধান মিললো মদিনায়


আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের মদিনা অঞ্চলে সোনার খনি পাওয়া গেছে। সোনার খনির পাশাপাশি পাওয়া গেছে তামার খনিও। ঘোষণা দিয়ে এ খবর জানিয়েছে সৌদি কর্তৃপ। সৌদি সরকারের প থেকে বলা হয়েছে, মদিনা অঞ্চলের অন্তত চারটি স্থানে সোনা ও তামার খনি আবিষ্কার হয়েছে। সৌদি ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (এসজিএস) ও সার্ভে অ্যান্ড মিনারেল এক্সপ্লোরেশন সেন্টার জানিয়েছে, সোনার খনির অবস্থান মদিনা অঞ্চলের উম্মাল-বারাক হেজাজের ঢাল আবাল-রাহার সীমানার মধ্যে।

সৌদি প্রেস এজেন্সির বরাতে জানিয়েছে, মদিনার ওয়াদি আল-ফারা অঞ্চলের আল-মাদিক এলাকায় চারটি স্থানে তামার খনি আবিষ্কৃত হয়েছে। এটি সেখানে ছড়িয়ে ছিটিয়ে থাকা খনিজ চ্যালকোসাইট থেকে বিশেষ তামা উৎপাদনে সহায়ক হবে। নতুন এসব খনি আবিষ্কারের ফলে সৌদি আরবে বিনিয়োগের গতি আরও ত্বরান্বিত হবে বলে আশা করা হচ্ছে। মদিনা অঞ্চলে অবস্থিত উম্মাল-দামার মাইনিং সাইটের লাইসেন্স পেতে ১৩টি সৌদি এবং বিদেশি কোম্পানি জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে।

গত মাসে শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এক ঘোষণায় জানায়, উম্মাল-দামার খনির লাইসেন্সের জন্য ১৩ জন দরদাতাকে প্রাথমিক অনুমোদন দিয়েছে সরকার। উম্মাল-দামার সাইটটি ৪০ বর্গকিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে অবস্থিত এবং এতে বিপুল পরিমাণে তামা, দস্তা, সোনা ও রুপার মজুত রয়েছে বলে মনে করা হচ্ছে।


Check Also

গেমিং প্রতারণা কাণ্ডে গ্রেফতার মহিলার অ্যাকাউন্টে ৩০ কোটি টাকার লেনদেন

আন্তর্জাতিক ডেস্ক : অফিসের মধ্যে রয়েছে আস্ত সার্ভার রুম। কিন্তু নেই কোনও মানুষ। অথচ সার্ভার, …

Leave a Reply

Your email address will not be published.