শিরোনাম

হজ শেষে দেশে ফিরেছেন ৪১ হাজার ৬৮০ হাজি


ধর্ম ডেস্ক : পবিত্র হজ পালন শেষে ৪১ হাজার ৬৮০ জন হাজি দেশে ফিরেছেন। সোমবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্কের বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। গত ১৪ জুলাই থেকে ৩১ জুলাই রাত পর্যন্ত ১১৭টি ফ্লাইটে এসব হাজি দেশে ফিরেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিচালিত ৬৩টি, সৌদিয়া এয়ারলাইনস পরিচালিত ৪৯টি ও ফ্লাইনাস এয়ারলাইনস পরিচালিত পাঁচটি ফ্লাইট রয়েছে। হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শেষ হবে আগামী ৪ আগস্ট। এদিকে হজে গিয়ে এ বছর বাংলাদেশি ২৫ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে।

৮ জুলাই পবিত্র হজ পালিত হয়েছে। এবার বিদেশ থেকে সাড়ে আট লাখসহ মোট ১০ লাখ মুসুল্লিকে নিয়ে হজ অনুষ্ঠিত হয়। ২০১৯ সালে সারাবিশ্ব থেকে প্রায় ২৫ লাখ মুসুল্লি হজে অংশ নিয়েছিলেন। কিন্তু এরপর করোনাভাইরাসের কারণে হজযাত্রীর সংখ্যা কমাতে বাধ্য হন সৌদি হজ কর্তৃপক্ষ।

উল্লেখ্য, এবার বাংলাদেশ থেকে ৬০ হাজার ১৪৬ জন হজ পালন করেছেন। হজ ব্যবস্থাপনা ও হজ প্রতিনিধি দলসহ এবার ১৬৫টি ফ্লাইটে হজে যান তারা। এরমধ্যে বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটে ৩০ হাজার ৩৬৩ জন, সৌদি এয়ারলাইনসের ২৩ হাজার ৯১৯ জন এবং ফ্লাইনাস এয়ারলাইনসের মাধ্যমে পাঁচ হাজার ৮৬৪ জন হজযাত্রী সৌদি গিয়েছিলেন।


Check Also

মক্কায় পবিত্র কা’বা ঘরের গিলাফ পরিবর্তন

ধর্ম ডেস্ক : সৌদি আরবের মক্কায় ১ মুহাররম নতুন আরবি বছরের জন্য পবিত্র বায়তুল্লাহ কা’বার …

Leave a Reply

Your email address will not be published.