শিরোনাম

১৬ টাকা বাড়ল এলপি গ্যাসের দাম


বগুড়া ডেস্ক : রান্নার কাজে বহুল ব্যবহৃত এলপি গ্যাসের দাম বেড়েছে। ১২ কেজি সিলিন্ডারের দাম ১৬ টাকা বাড়িয়ে ১২৩৫ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। একইভাবে দাম বেড়েছে অটোগ্যাসেরও। ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের দাম প্রতি লিটার ৫৭.৫৫ টাকা সমন্বয় করা হয়েছে। নতুন এ দাম আজ দুপুর ১টার পর থেকে কার্যকর হবে। আজ বুধবার সকাল ১০টায় ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনের মাধ্যমে এ নতুন দর ঘোষণা করেন বিইআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোহাম্মদ আবু ফারুক।

বিইআরসি ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, এলপি গ্যাসের দর ঘোষণার মাধ্যমে এই খাত একটি শৃঙ্খলার মধ্যে এসেছে। পুরোপুরি কার্যকর না হলেও ভোক্তারা অনেক সুফল পেতে শুরু করেছে। আমদানিকারকরা আদেশ মানছে না সরাসরি এমন অভিযোগ পাওয়া যায়নি। পত্রপত্রিকায় কিছু খবর আসছে আমরা সেগুলো আমলে নিয়ে যথাযথ কর্তৃপক্ষকে দেখার জন্য বলা হচ্ছে।

এর আগে গত আগস্ট মাসে এলপি গ্যাসের ১২ কেজি সিলিন্ডারের দাম ৩৫ টাকা কমিয়ে ১২১৯ টাকা নির্ধারণ করে বিইআরসি। তারও আগে টানা কয়েকমাস ঊর্ধ্বমুখী থাকার পর মে মাসে থেকে কমতে থাকে এলপি গ্যাসের দাম। মে মাসে এলপি গ্যাসের দর ছিল (১২ কেজি) ১৩৩৫ টাকা, অটোগ্যাস লিটার প্রতি ৬২.২১ টাকা নির্ধারণ করা হয়।

ইউক্রেন যুদ্ধের প্রভাবে বাড়ন্ত এলপি গ্যাসের দর এপ্রিলে (১২ কেজি) গিয়ে দাঁড়ায় ১৪৩৯ টাকায়। সাম্প্রতিক বছরগুলোর এলপিজির সব রেকর্ড ছাড়িয়ে যায় এ বছর। এপ্রিল মাসে (সৌদি আরামকো) সর্বোচ্চ দর ওঠে প্রপেন ৯৪০ বিউটেন ৯৬০ ডলার। ২০১৪ সালের পর আর কখনও এতো বেশি দরে বেচাকেনা হয়নি বাংলাদেশে রান্নার কাজে বহুল ব্যবহৃত জ্বালানি পণ্যটি। মে মাসে কমে যথাক্রমে টন প্রতি দাম দাঁড়ায় ৮৫০ ও ৮৬০ ডলারে। চলতি মাসে গড়মূল্য ৬৬৩.৫০ ডলারে নেমে এসেছে। তবে ডলার ঊর্ধ্বমুখী দরের কারণে সেভাবে সুবিধা পাচ্ছেন না ভোক্তারা। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিইআরসির সদস্য মকবুল ই-এলাহী চৌধুরী, মোহাম্মদ বজলুর রহমান, কামরুজ্জামান, বিইআরসির সচিব খলিলুর রহমান খান প্রমুখ।


Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা: ২০ জন আহত

বগুড়া ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপাচায্যের সঙ্গে সাাৎ করতে এসে ছাত্রলীগের হামলার মুখে পড়েছে ছাত্রদলের …

Leave a Reply

Your email address will not be published.